শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০৪:৪২ অপরাহ্ন

শিরোনাম :
বগুড়ায় শিবগঞ্জে দেড় কেজি গাঁ’জাসহ মা’দক ব্যবসায়ী গ্রে’প্তার। বিয়ের ২২ মাসেও স্পর্শ করতে দেয়নি স্ত্রী, স্বা’মীর আত্মহ’ত্যা নিজের কি’শোরী মে’য়েকে ধ’র্ষণ, বিচারের দাবিতে এলাকাবাসীর মা’নববন্ধ’ন শাহজালাল মাজারে জ’ঙ্গি হা’মলার প্রস্তুতি নিচ্ছিল তারা! এবার ক্যানসার আ’ক্রান্ত হয়েছেন শ’ক্তিমান অভিনেতা সঞ্জয় দত্ত ওসি প্রদীপকে পরামর্শক দিয়ে অনুতপ্ত আল্লাহ বকশ স্বা’মীকে শা’স্তি দিলেন সানি লিওন, ভাইরাল ভিডিও শ্বশুর বাড়িতে পৌঁছে দেয়ার কথা বলে গার্মেন্টকর্মীকে গণধ’র্ষণ মুখোমুখি প্রদীপ-লিয়াকত: একে অন্যকে দোষ দিয়ে ঘ’টনার বর্ণনা দিলেন তারা ধ’র্ষণ চেষ্টায় শি’শুর চি’ৎকার, শাশুড়ির কাছে ধরা জামাতা!
যাদের মোবাইলে পৌঁছে যাচ্ছে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার ২৫০০ টাকা, বিস্তারিত জানতে পড়ুন:

যাদের মোবাইলে পৌঁছে যাচ্ছে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার ২৫০০ টাকা, বিস্তারিত জানতে পড়ুন:

ক’রোনা সংকটে কর্মহীন ও প্রা’ন্তিক হতদরিদ্র মানুষের সহায়তায় ৫০ লাখ প‌রিবারকে নগদ অর্থ সহায়তা কার্যক্রম শুরু হয়েছে।

এরইমধ্যে মানুষের মোবাইল ব্যাং’কিংয়ের মাধ্যমে ২ হাজার ৫০০ টাকা করে পৌঁ’ছাতে শুরু করেছে।

জানা গেছে, করোনা প‌’রি‌স্থি‌তির কারণে মে এবং জুন-এই দুই মাস ৫০ লাখ প‌রিবার পাঁচ হাজার করে টাকা পাবে। বিকাশ, নগদ, রকেট ও শি’ওরক্যাশের মাধ্যমে প‌রিবারগু‌লোর কাছে টাকা পৌঁ’ছানো হচ্ছে।

তালিকায় রয়েছেন- রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক, দোকানের ক’র্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোল্ট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকার। এছাড়া কর্মহীন ও নিম্ন আয়ের অনেক পেশার মানুষকেও রাখা হয়েছে।

অর্থ ম’ন্ত্রণালয় সূত্র জানায়, পরিবারগুলোকে টাকা দেয়া হবে মূলত মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে। এর মধ্যে রয়েছে বিকাশ, রকেট, নগদ এবং শিওরক্যাশ।

অর্থাৎ নগদ সহায়তা হলেও কাউকে নগদে টাকা দেয়া হবে না। এ ক্ষেত্রে এমএফএসে বড় আকারের ভর্তুকি দিতে হচ্ছে স’রকারকে।

টাকা পৌঁছানোর জন্য এমএফএসগুলো পাবে প্রতি হাজারে মাত্র ছয় টাকা। হাজারে ছয় টাকা হিসাবেই পৌঁছানোর মোট খরচ দাঁড়ায় সাড়ে সাত কোটি টাকা। এ টাকা স’রকার বহন করবে।

পরিবারগুলোর কোনো টাকা দিতে হবে না। এ কারণে খরচের জন্য আলাদাভাবে সাত কোটি টাকা ছাড় করেছে অর্থ ম’ন্ত্রণালয়।

মোট ৫০ লাখ পরিবারের কাছে টাকা পাঠানোর কাজের মধ্যে বিকাশের ভাগে রয়েছে ১৫ লাখের দায়িত্ব। সবচেয়ে বেশি ১৭ লাখ পরিবারের কাছে টাকা পাঠাবে নগদ। বাকি ১৮ লাখ পরিবারের কাছে এ টাকা পৌঁছাবে রকেট ও শিওরক্যাশ।

আরও খবর পড়ুনঃ
প্রধানমন্ত্রীর ত্রা’নের টাকা পৌঁছে দিতে অটোমেটিক ‘নগদ’ একাউন্ট তৈরি

মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে যে ত্রা’নের টাকা দেওয়ার কথা বলেছিলেন সেটা দিতে চেয়েছিলেন বিকাশ, রকেট, নগদ এর মাধ্যমে। নগদ সরকারি মাধ্যম হওয়ায়।

কয়েকটি সিম অপারেটরের অটোমেটিক্যালি নগদ একাউন্ট খুলে যাবে। এটি করার জন্য আপনার থাকতে হবে রবি, এয়ারটেল ও টেলিটক সিম এবং একটু দ’ক্ষ’তা।

রবি, এয়ারটেল ও টেলিটক সিমে অটোমেটিক ‘নগদ’ একাউন্ট তৈরি করা হয়েছে।

*167# ডায়েল করে দুবার নিজ পছন্দসই পাসওয়ার্ড দিলেই আপনার ‘নগদ’ একাউন্ট ব্যবহার উপযোগী হয়ে যাবে। ঝা’মেলা এড়ানোর জন্যই এটা করা হয়েছে সাধারণ মানুষের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী ধন্যবাদ এমন উপযুক্ত পদ’ক্ষে’প গ্রহন করার জন্য।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com