শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৯:১৫ অপরাহ্ন

শিরোনাম :
আমার নিজস্ব কোনো থাকার জায়গা নেই, আমার কোনো বাড়ি নেই, এক কাঠা জমিও নেই: সুজন কড়া নজরদারিতে মামুনুল হক, নির্দেশনা পেলেই গ্রে’প্তার! পালাতক মামুনুল হক, মামুনুলকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না স্ত্রী’কে নিয়ে বেড়াতে গিয়ে আওয়ামী লীগ নেতাদের হাতে মামুনুল হক অ’বরুদ্ধ এইমাত্র পাওয়াঃ ভক্তদের কা’ন্নার সাগরে ভাসিয়ে কলকাতাকে বিশাল সমস্যায় ফেললেন সাকিব মতিঝিলে মোদিবি’রোধী বি’ক্ষো’ভ, ‘শি’শুবক্তা’ রফিকুল আ’টক অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অধিনায়কের নাম ঘোষণা করলো কলকাতা নাইট রাইডার্স তাসকিন, রুবেলকে বাদ দিয়ে যে পেসার নিয়ে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো ডোমিঙ্গ
চাঞ্চল্যকর তথ্য, উহানের ‘বি’তর্কি’ত’ সেই ল্যাবের সঙ্গে যুক্ত ফ্রান্সও

চাঞ্চল্যকর তথ্য, উহানের ‘বি’তর্কি’ত’ সেই ল্যাবের সঙ্গে যুক্ত ফ্রান্সও

চীনের উহান থেকে শুরু হলেও সারা বিশ্বে ছড়িযে পড়েছে করোনা। আর এই মারণ ভাই’রাস উহানের বি’তর্কি’ত ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে; এমনটাই অভিযোগ যুক্তরাষ্ট্রের।

যদিও বারবার চীনের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। এই বিতর্কের মধ্যেই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল বেইজিং। উহানের ‘বি’তর্কি’ত’ ল্যাবের সঙ্গে ফ্রান্সও যুক্ত রয়েছে। বেইজিংয়ের দাবি, ল্যাবটি চীন এবং ফ্রান্স যৌথভাবে চা’লায়।

এক ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি একটি চীন-ফরাসি সহযোগিতামূলক প্রকল্প।

এর নকশা নির্মাণ ও পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ করা হয়। উহানের ল্যাবে কর্মীরাও সকলে ফ্রান্স থেকেই প্রশিক্ষণ পেয়েছেন।’ চীন এই দাবি করলেও ফ্রান্সের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

এদিকে আবার ক’রোনা উৎপত্তি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ত’দন্তে সাহায্যের আশ্বাস দিয়েছে জিনপিং স’রকার।

বৃহস্পতিবার মাইক পম্পেও বলেছেন, চীনের পরীক্ষাগারেই যে ক’রোনাভা’ইরাসে তৈরি হয়েছিল, সে ব্যাপারে তাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে।

যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে চীনের পররাষ্ট্র ম’ন্ত্রণালয়। তাদের মুখপাত্র হুয়া চুনিং বলেন, উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির ওই ল্যাব চীন ও ফ্রান্স স’রকারের যৌথ সহযোগিতায় তৈরি।

সমস্ত আন্তর্জাতিক নিয়মকানুন মেনেই এটি তৈরি করা হয়েছে এবং পরিচালনা করা হয়। পম্পেও হয়তো সে কথা জানেন না।

সম্প্রতি প্যারিসের ‘ইনস্টিটিউট প্যাস্তুর’র এক গবেষক জানিয়েছেন, কোনো এক অজানা উৎস থেকে ক’রোনা ছড়িয়েছে চীনে।

এই ভাই’রাস চীন বা ইতালি যেখানে ফ্রান্সের আগে সং’ক্র’মণ ছড়িয়েছে সেখান থেকে আসেনি। গবেষক ড. সিলভি ভ্যান ও এতিয়েন সিমোনের নেতৃত্বেন ওই গবেষণায় ওঠে এসেছে এই তথ্য।

ফ্রান্সে ক’রোনা আ’ক্রান্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার। মৃ’ত্যু হয়েছে প্রায় ২৩ হাজার মানুষের। ইউরোপের সব দেশের মধ্যে প্রথম ক’রোনা ধরা পড়ে এই ফ্রান্সেই। সেটা ছিল জানুয়ারি মাস।

চীনসহ একাধিক দেশ থেকে আসা বেশ কয়েকজনের শরীরে প্রথম কভিড-১৯ ধরা পড়ে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com