শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:২৫ অপরাহ্ন

শিরোনাম :
আমার নিজস্ব কোনো থাকার জায়গা নেই, আমার কোনো বাড়ি নেই, এক কাঠা জমিও নেই: সুজন কড়া নজরদারিতে মামুনুল হক, নির্দেশনা পেলেই গ্রে’প্তার! পালাতক মামুনুল হক, মামুনুলকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না স্ত্রী’কে নিয়ে বেড়াতে গিয়ে আওয়ামী লীগ নেতাদের হাতে মামুনুল হক অ’বরুদ্ধ এইমাত্র পাওয়াঃ ভক্তদের কা’ন্নার সাগরে ভাসিয়ে কলকাতাকে বিশাল সমস্যায় ফেললেন সাকিব মতিঝিলে মোদিবি’রোধী বি’ক্ষো’ভ, ‘শি’শুবক্তা’ রফিকুল আ’টক অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অধিনায়কের নাম ঘোষণা করলো কলকাতা নাইট রাইডার্স তাসকিন, রুবেলকে বাদ দিয়ে যে পেসার নিয়ে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো ডোমিঙ্গ
সৌদি আ’রবে ২৬৬ বছরের পুরোনো ঐ’তিহাসিক মসজিদ সা’জলো নতুন রূপে

সৌদি আ’রবে ২৬৬ বছরের পুরোনো ঐ’তিহাসিক মসজিদ সা’জলো নতুন রূপে

সৌদি আ’রবে ২৬৬ বছরের পুরোনো ঐতিহাসিক মসজিদ সা’জলো নতুন রূপে।ঐ’তিহাসিক আল-জা’লাউদ মস’জিদটির সং’স্কার কাজ শে’ষ হয়েছে। সৌদি ক্রা’উন প্রিন্স মোহাম্মদ বিন সা’লমান দেশের ঐ’তিহাসিক প্রাচীন মস’জিদগু’লির সং’স্কারের পরি’কল্পনা নিয়ে’ছেন তন্মধ্যে একটি অংশ এই উ’ন্নয়ন।

প্রক’ল্পটিতে সৌদি আ’রবের দশটি শহ’রের ত্রিশ টি মসজিদ অন্ত’র্ভুক্ত রয়েছে। সৌদি রাষ্ট্রীয় সং’বাদ সংস্থা (এসপিএ) জানায়, আল-জালাউদ মস’জিদটি ১১৭৫ হিজ’রিতে নি’র্মিত হয়েছিল।

২৬৬ বছরের পুরোনো ঐতিহাসিক মসজিদ, এটি সা’মিরা শহরের প্রা’চীনতম মসজিদ’গু’লির মধ্যে অন্য’তম একটি মসজিদ। এই মসজিদের ঐতি’হাসিক তাৎপর্য দ্বি’গুণ।

কারণ সা’মিরা হলো মক্কা ও কু’ফার মধ্যবর্তী স্থানে হজ্জের পথে একটি বি’খ্যাত স্থান ছিল। জুমার নামাজ এখানে অ’নুষ্ঠিত হত এবং পার্শ্ব’বর্তী অঞ্চল থেকে লো’কেরা এখানে নামাজ পড়তে আ’সত।

আল-জালাউদ পরি’বারের নামে নাম’করণ করা মস’জিদটি নির্মা’ণের পর থেকে বেশ ক’য়েকবার সংস্কা’র করা হয়েছে। এটি সামিরা শহরের দক্ষিণে প্রাচীন শহরের মাঝ’খানে অবস্থিত।

হাইল সিটি থেকে ১২০ কিলো’মিটার দক্ষিণ’পূর্বে অবস্থিত এই মসজিদটি। ঐতিহা’সিকভাবে আল-জালাউদ মস’জিদটি কাঁ’দা, পাথর এবং ব্ল’ক দ্বারা নির্মিত হয়ে’ছিল।

এর ছা’দটি খেজুর ডাল এবং তা’লের পাতায় তৈরি ছিল। বৃ’ষ্টির পানি থেকে বাঁ’চাতে ছাদটি লো’হার শিট দিয়ে দেওয়া হ’য়েছিল।

সাম্প্রতিক সংস্কা’রের আগে মসজিদে প্রায় ৮০ জন মুস’ল্লীর ধারণক্ষ’মতা ছিল। এখন ১২৯ জন সহজেই এখানে না’মাজ আদায় করতে পা’রেন।

সং’স্কারের পরে, ঐতি’হাসিক আল-জালা’উদ মসজিদে মুস’ল্লিদের জন্য একটি জায়গায় টয়’লেট এবং পুরু’ষদের জন্য অজু খানার ব্য’বস্থা করা হ’য়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com