সাকিব দলে থাকলেই কলকাতা ভরসা পায়, বলছেন গম্ভীর - World IN Bangladesh

সাকিব দলে থাকলেই কলকাতা ভরসা পায়, বলছেন গম্ভীর


World In Bangladesh প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০২১, ৭:১৮ পূর্বাহ্ন /
সাকিব দলে থাকলেই কলকাতা ভরসা পায়, বলছেন গম্ভীর

আন্দ্রে রাসেল চোটে পড়ায় দুর্ভাবনায় পড়েছিল কলকাতা নাইট রাইডার্স। তবে রাসেলের অভাব দারুণভাবে পূরণ করে চলেছেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। দলটির সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরের দাবি, সাকিব একাদশে ফেরায় ভারসাম্য খুঁজে পেয়েছে কলকাতা।

সাকিব একাদশে ফেরার পর কলকাতা আছে জয়ের ধারায়। বল হাতে দারুণ নৈপুণ্য দেখানো সাকিব সুযোগ পেলে অবদান রাখছেন ব্যাট হাতেও।

সাকিব ফেরায় দলে ভারসাম্য ফিরেছে দাবি করে গম্ভীর বলেন, ‘একাদশে যখন ৫ জন স্পেশালিষ্ট বোলার থাকে দল তখন ভারসাম্য খুঁজে পায়। একাদশে এখন ৩ জন মানসম্পন্ন স্পিনার আছে, ২ জন পেসার আছে যারা জোরে বল করতে পারে। ষষ্ঠ বোলিং অপশন হিসেবে নিতিশ রানা ও ভেঙ্কাটেশ আইয়ার আছে। সাকিব সাত নম্বরে ব্যাট হাতে নামতে পারে, এটা ব্যাটিংয়েও শক্তি বাড়ায়।’

রাসেল একাদশে ফিরলে সাকিবের সুযোগ পাওয়া কঠিন হবে। গম্ভীর অবশ্য চাইছেন, রাসেল পুরো ফিট না হলে ভরসা রাখা হয় যেন সাকিবের ওপরেই।

গম্ভীর বলেন, ‘রাসেল যদি পুরো ফিট হয় তবেই তার ফেরা উচিৎ, অন্যথায় আপনার দলে সাকিব আছে যে এমন উইকেটে ভালো করতে পারবে। এই উইকেট ভারত ও বাংলাদেশের মতই, খুব শুকনো; সাকিব জানে এখানে কীভাবে বল করতে হয়।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) হাই ভোল্টেজ ম্যাচে রাতে মুখোমুখি হচ্ছে দিল্লী ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স। দ্বিতীয় কোয়ালিফায়ারের লড়াইয়ে জয়ী দল জায়গা করে নেবে চতুর্দশ আসরের ফাইনালে।

শারজায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। জয়ের ছন্দ ধরে রাখতে এই ম্যাচেও কলকাতার একাদশ অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

যদিও চোট আক্রান্ত অলরাউন্ডার আন্দ্রে রাসেল অনেকটাই ফিট হয়ে উঠেছেন। গম্ভীর বলেন, ‘রাসেল যদি পুরো ফিট হয় তবেই তার ফেরা উচিৎ, অন্যথায় আপনার দলে সাকিব আছে যে এমন উইকেটে ভালো করতে পারবে। এই উইকেট ভারত ও বাংলাদেশের মতই, খুব শুকনো; সাকিব জানে এখানে কীভাবে বল করতে হয়।’

তবে প্রথম কোয়ালিফায়ারে হেরে ছিটকে পড়ার শঙ্কায় পড়া পয়েন্ট টেবিলের শীর্ষ দল দিল্লী এই ম্যাচে একাদশে পরিবর্তন আনতে পারে। টম কারানের বদলে মার্কাস স্টয়নিসকে দেখা যেতে পারে একাদশে।

লিগ পর্বে দুই দলের আগের দেখায় একটি করে জয় পেয়েছে দুই দলই। আহমেদাবাদে প্রথম লেগে দিল্লী পেয়েছিল ৭ উইকেটের দাপুটে জয়। দ্বিতীয় লেগে শারজাতেই মুখোমুখি হয়েছিল দুই দল। সেই ম্যাচে কলকাতা পায় ৩ উইকেটের জয়।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

দিল্লী ক্যাপিটালস : পৃথ্বী শো, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, রিশভ পান্ট (অধিনায়ক ও উইকেটরক্ষক), শিমরন হেটমেয়ার, মার্কাস স্টয়নিস/টম কারান, অক্ষর পেটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা, অ্যানরিখ নরকিয়া, আভেশ খান।

কলকাতা নাইট রাইডার্স : শুবমান গিল, ভেঙ্কাটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি, ইয়ন মরগান (অধিনায়ক), নিতিশ রানা, দীনেশ কার্তিক, সুনীল নারাইন, লকি ফার্গুসন, সাকিব আল হাসান, শিভম মাভি, বরুণ চক্রবর্তী