শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:০০ অপরাহ্ন

শিরোনাম :
আমার নিজস্ব কোনো থাকার জায়গা নেই, আমার কোনো বাড়ি নেই, এক কাঠা জমিও নেই: সুজন কড়া নজরদারিতে মামুনুল হক, নির্দেশনা পেলেই গ্রে’প্তার! পালাতক মামুনুল হক, মামুনুলকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না স্ত্রী’কে নিয়ে বেড়াতে গিয়ে আওয়ামী লীগ নেতাদের হাতে মামুনুল হক অ’বরুদ্ধ এইমাত্র পাওয়াঃ ভক্তদের কা’ন্নার সাগরে ভাসিয়ে কলকাতাকে বিশাল সমস্যায় ফেললেন সাকিব মতিঝিলে মোদিবি’রোধী বি’ক্ষো’ভ, ‘শি’শুবক্তা’ রফিকুল আ’টক অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অধিনায়কের নাম ঘোষণা করলো কলকাতা নাইট রাইডার্স তাসকিন, রুবেলকে বাদ দিয়ে যে পেসার নিয়ে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো ডোমিঙ্গ
ভারতে পরিযায়ী শ্র’মিকদের ট্রেনের ভাড়া দেবে কংগ্রেস

ভারতে পরিযায়ী শ্র’মিকদের ট্রেনের ভাড়া দেবে কংগ্রেস

লকডাউনের কারণে ভারতের বিভিন্ন প্রান্তে আ’টকে পড়া শ্র’মিকদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে দেশটির বি’রোধী রাজনৈতিক দল কংগ্রেস।

সোমবার দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, পরিযায়ী শ্র’মিকদের ট্রেন ভাড়ার খরচ বহন করবে তারা। খবর হিন্দুস্তান টাইমসের।

আ’টকে পড়া পরিযায়ী শ্র’মিক, শিক্ষার্থী, পর্যটকদের জন্য ‘শ্র’মিক স্পেশাল’ ট্রেন চালু করলেও ভাড়ার ক্ষেত্রে কোনোরকম ছাড় দেয়া হবে না বলে ভারতীয় রেল জানিয়েছে। উল্টো যাত্রীদের বাড়তি ৫০ টাকা করে দিতে হচ্ছে।

এ নিয়ে ক্ষমতাসীন মোদি স’রকারের বি’রুদ্ধে সরব হয়েছেন বি’রোধীরা। সবাই প্রশ্ন করছেন, লকডাউনের কারণে কাজ হা’রিয়ে অধিকাংশ পরিযায়ী শ্র’মিকের হাতে কানাকড়ি নেই। তারা কীভাবে টিকিটের ভাড়া দেবেন?

সোমবার সেই বি’ষয়ে কেন্দ্রকে নিশানা করেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী।

এক বিবৃতিতে তিনি জানান, সং’কটের মুহূর্তে পরিযায়ী শ্র’মিকদের থেকে কেন্দ্র ও রেল ম’ন্ত্রণালয় যেভাবে ভাড়া নিচ্ছে, তা অত্যন্ত ক’ষ্টদায়ক।

তার কথায়, ‘আমাদের স’রকারের দায়িত্ব কী তাহলে? লাখ লাখ পরিযায়ী শ্র’মিক দেশের বিভিন্ন প্রান্তে সমস্যার সম্মুখীন হয়েছেন এবং তারা বাড়িতে ফিরতে চাইছেন। কিন্তু তাদের কাছে না পর্যাপ্ত টাকা আছে, না বিনামূল্যে পরিবহনের সুযোগ আছে। শ্র’মিকরা আমাদের অর্থনীতির মেরুদ’ণ্ড। তাদের ক’ঠোর পরিশ্রম ও আত্মত্যাগ দেশের ভিত্তি।’

সোনিয়ার দাবি, লকডাউনপর্বে বি’ষয়টি নিয়ে বারবার কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করেছে কংগ্রেস। পরিযায়ী শ্র’মিকরা যাতে সুরক্ষিত ও বিনামূল্যে রেলযাত্রা করে ঘরে ফিরতে পারেন, তা নিয়ে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

তার কথায়, ‘বারবার বলা সত্ত্বেও আমাদের দাবি পুরোপুরি উপেক্ষা করেছে কেন্দ্র ও রেল ম’ন্ত্রণালয়।’

সেজন্য প্রদেশ কংগ্রেসের তরফে প্রত্যেক পরিযায়ী শ্র’মিকের ট্রেন ভাড়ার টাকা বহন করা হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান সোনিয়া।

তিনি বলেন, ‘দেশবাসীর প্রতি এটা কংগ্রেসের মানবিক সহায়তা এবং তাদের পাশে দাঁড়ানোর বি’ষয়।’

এদিকে সোনিয়ার বিবৃতির পর সব রাজ্যের কংগ্রেস নেতৃত্বকে স্থানীয়ভাবে সাহায্য করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন কোষাধ্যক্ষ আহমেদ প্যাটেল।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com