মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন

এইমাত্র পাওয়া : ভক্তদের কাঁদিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার স্যামুয়েলস

এইমাত্র পাওয়া : ভক্তদের কাঁদিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার স্যামুয়েলস

এইমাত্র পাওয়া : ভক্তদের কাঁদিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার স্যামুয়েলস
এইমাত্র পাওয়া : ভক্তদের কাঁদিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার স্যামুয়েলস

ক্যারিবীয় ক্রিকে’টের একজন অভিজ্ঞ ও জনপ্রিয়ো ব্যাটসম্যান হলেন মারলন স্যামুয়েলস। সব ধরনের পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেন ক্যারিবীয় অভিজ্ঞ ক্রিকেটার মারলন স্যামুয়েলস। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকে’টের প্রধান নির্বাহী জনি গ্রেভ এই ত’থ্য নিশ্চিত করেছেন।

এর আগে চলতি বছরের জুনেই অবসরের বি’ষয়টি বোর্ডকে অবহিত করেছিলেন স্যামুয়েলস। ৩৯ বছর ব’য়সী স্যামুয়েলসের টেস্ট অভিষেক হয় ২০০০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে টেস্ট খেলেছেন ৭১টি। রান করেছেন ৩ হাজার ৯১৭ রান। সেঞ্চু’রি করেছেন ৭টি আর হাফ সেঞ্চু’রির সংখ্যা ২৪টি।

অন্যদিকে ক্যারিবিয়ানদের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকে’টে খেলেছেন ২০৭টি ওয়ানডে। ১০ সেঞ্চু’রি আর ৩০ হাফ সেঞ্চু’রিতে তার রান সংখ্যা ৫ হাজার ৬০৬।

এছাড়া টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৬৭টি। তবে বল হাতেও কম যাননি স্যামুয়েলস। টেস্ট-ওয়ানডে আর টি টোয়েন্টি মিলিয়ে নিয়েছেন ১৫২টি উইকেট।তবে স্যামুয়েলসের ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন হলো দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ হওয়া।

তবে নানা সময়ে মাঠ এবং মাঠের বাইরে নানা বিতর্কেও স্যামুয়েলসের নাম ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল জিতে সংবাদ সম্মেলনে টেবিলের ও’পর পা তুলে বসে সমালোচিত হয়েছিলেন স্যামুয়েলস।

এছাড়া শেন ওয়ার্নের দিকে ব্যাট ছুঁড়ে মা’রা, বেন স্টোকসের স’ঙ্গে ঝ’গড়া করা নানা সময়ে আলোচনায় এনেছে এই ক্যারিবীয় ক্রিকেটারকে। উল্লেখ্য, সবশেষ ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে সবশেষ ওয়ানডে এবং টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন স্যামুয়েলস।

আরো পড়ুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ সদস্যের একাদশে মাশরফিকে রাখা হবে কিনা জানিয়ে দিল বিসিবি

দীর্ঘ বিরতি দিয়ে ঘরের মঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। ক্যারিবিয়ানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের। এই সিরিজকে ঘিরে বিসিবি ইতোমধ্যেই সাজাতে শুরু করেছে কৌশল। আগামী দুয়েকদিনের মধ্যেই হয়ত ঘোষণা করা হতে পারে দল।

এদিকে সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-২০ কাপ টুর্নামেন্টে পাওয়া গেছে বেশ কয়েকজন বাড়তি পারফরমার। তরুণ ক্রিকেটারদের পাশাপাশি বল হাতে চমক দেখিয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

জেমকন খুলনার জার্সিতে নিজের ক্যারিয়ারের সেরা স্পেল করে এক ইনিংসে মাশরাফি নিয়েছেন ৫ উইকেট। ফলে আসন্ন উইন্ডিজ সিরিজে আলোচনায় থাকছে তার নাম সেটা অনুমেয় ছিল।

উইন্ডিজের বিপক্ষে সিরিজে মাশরাফিকে দলে রাখা হবে কিনা সে ব্যাপারে অবশ্য সরাসরি কোনো সবুজ সংকেত মিলছে না এখনও! বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন দলে খেলতে হলে পারফরম্যান্স করেই খেলতে হবে। মাশরাফি যদি নিজের ই’চ্ছায় উইন্ডিজের বিপক্ষে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেন তাহলে সেটা তার ব্যক্তিগত ব্যাপার।

সুজনের ভাষ্য, ”মাশরাফি কি হয়ে গেছে, এমপি না কি, এসব বি’ষয় না। যেহেতু সে এখনো ক্রিকেট খেলছে, তার পারফরম্যান্স যদি বলে তার যোগ্যতা আছে জাতীয় দলে খেলার, অবশ্যই সে খেলবে। এখন সে অধিনায়ক নয় বলে যে ক্রিকেট খেলবেনা এমন তো কোন কথা নেই। ওর যদি পারফর্ম থাকে খেলবে আবার।”

সুজনের মতে মাশরাফি যদি স্বেচ্ছায় খেলতে চায় তবেই তাকে দলে রাখা হবে। মাশরফিকে ক্যারিবিয়ানদের বিপক্ষে খেলানো নিয়ে নির্বাচকদের ভূমিকা তুলে ধরে সুজন আরও বলেন,

”নির্বাচকদের দায়িত্ব তাকে নির্বাচন করবে কিনা, কোন ফরম্যাটে করবে বা করবে না। একজন খেলোয়াড় নিজে সি’দ্ধান্ত নিবে অবসরে যাবো নাকি খেলবো আরও। সেটা মাশরাফি ঠিক করবে। আমাদের মনে হয়না এটা আমাদের ঠিক করে দেওয়া উচিত। ওর ক্যারিয়ার ওর জীবন, সে কখন শেষ করতে চায় ও সেটার ভালো বিচারক।”

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com