রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:২৮ অপরাহ্ন

শিরোনাম :
gfgf আবারো বিয়ে করলেন একসময়ের জনপ্রিয় নায়িকা শমী কায়সার ভিপি নুরুল হক নুরকে গ্রে’প্তার না করলে দেশ অচলের ঘোষণা ছাত্রলীগের ভিপি নুরুল হক নুরকে গ্রে’প্তার না করলে দেশ অচলের ঘোষণা ছাত্রলীগের ধর্ষক নুরদের গ্রেপ্তার করা হয়নি কেন? প্রশাসন তাদের কেন ভয় পায়? প্রশ্ন ছাত্রলীগ সেক্রেটারির শেখ হাসিনাকে নিয়ে ধৃষ্টতা দেখালে ওইসব আন্দোলনকারীকে পিষে ফেলব: সনজিত চন্দ্র দাসের হুঁশিয়ারি যেখানে পাবেন এই ধ’র্ষক নুরু গংদের প্রতিহত করুন: ছাত্রলীগ সভাপতি জয় নুরু গংদের দ্বারা শুরু হওয়া ধর্ষণ সারা দেশব্যাপী ছড়িয়ে পড়ছে: ছাত্রলীগ সভাপতি যেখানে পাবেন এই ধ’র্ষক নুরু গংদের প্রতিহত করুন: ছাত্রলীগ সভাপতি জয় ক্ষমতা দেওয়া এবং টিকিয়ে রাখার মালিক একমাত্র আল্লাহ তাআলা : ওবায়দুল কাদের
ক্ষমতা দেওয়া এবং টিকিয়ে রাখার মালিক একমাত্র আল্লাহ তাআলা : ওবায়দুল কাদের

ক্ষমতা দেওয়া এবং টিকিয়ে রাখার মালিক একমাত্র আল্লাহ তাআলা : ওবায়দুল কাদের

কারো দয়ায় নয়, স’রকার জনগণের ই’চ্ছায় টিকে আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, স’রকারকে সময় দেওয়ার বিএনপি কে? ক্ষ’মতা দেওয়া ও টিকিয়ে রাখার মালিক একমাত্র সৃষ্টিকর্তা।

আজ শুক্রবার (৯ অক্টোবর) বিকেল তার স’রকারি বাসভবনে সাংবাদিকদের ব্রিফিং কালে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, কোন অ’পরাধ সংগঠিত হওয়ার সাথে সাথেই স’রকার ব্যবস্থা নিচ্ছে এবং অ’ভিযুক্তদের আইনের আওতায় আনছে। বিএনপি মাঠে নামার আগেই স’রকার অ’পরাধীদের গ্রে’ফতার অ’ভিযান শুরু করে দেয়, দলীয় পরিচয় অ’পরাধীদের শা’স্তি থেকে রেহাই দিতে পারবে না।

অ’পরাধীদের বি’রুদ্ধে স’রকারে ক’ঠোর অবস্থান তুলে ধরে কাদের বলেন, স’রকার অ’পরাধীদের আশ্রয়-প্রশ্রয়তো দিচ্ছেনই না বরং শা’স্তির বিধান আরো ক’ঠোর করতে আইন সংশোধ’নের উদ্যোগ নিয়েছে সর্বোচ্চ শা’স্তির বিধান রেখে, যা প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রীসভায় আইন সংশোধ’নের প্রস্তাব উত্থাপন করা হবে।

আরো পড়ুন

‘ধ’র্ষণের শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড সমর্থন করি না’

ধ’র্ষণের শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড সমর্থন করি না। কারণ এতে ধ’র্ষণের শি’কার যারা হবে তারা অনেক ক্ষেত্রে হ’ত্যার শি’কার হতে পারে। চিহ্নিত হয়ে ফাসীর শা’স্তির আশংকা এড়ানোর জন্য অ’পরাধীরা ধ’র্ষণের শি’কারকে মে’রে ফেলতে পারে।

ধ’র্ষণের শা’স্তি মৃ’ত্যুদন্ড করা হলে হ’য়রানি করার জন্য ভূয়া মা’মলাও বাড়তে পারে। এর রাজনৈতিক অ’পব্যবহারেও হতে পারে।

ধ’র্ষণের শা’স্তি বাড়িয়ে মৃ’ত্যুদন্ড করতে হলে তা করতে হবে ব্যাপক গবে’ষণা ও মতবিনিময় করে। এসব ছাড়া একতরফাভাবে ধ’র্ষণের শা’স্তি মৃ’ত্যুদন্ড বলে ঘোষণা করার উদ্দেশ্য সস্তা জনপ্রিয়তা পাওয়া। বা জনরোষকে প্রশমিত করা।

উল্লেখ্য ধ’র্ষণের জন্য মৃ’ত্যুদন্ডের শা’স্তি এর মধ্যে না’রী ও শি’শু নি’র্যাতন দ’মন আইনে রয়েছে। এটি আর প্রসারিত করার প্রয়োজন নেই। প্রয়োজন দ্রু’ত বিচার। মা’দক আর পর্নোগ্রাফির বিস্তার রোধ। এবং ধ’র্ষকের উপর রাজনৈতিক প্রশ্রয়ের হাত সরিয়ে নেয়া।

২. আমাদের দেশে ধ’র্ষণ শুধু যৌ’ন বিকার নয়, এটি ক্ষ’মতার বিকারও। বিশেষ করে এ ক্ষ’মতার উৎস সাধারণ জনগণ না হয়ে স’ন্ত্রাসী বা অ’পরাধী চ’ক্র হয়ে ওঠে যখন।

যে নির্বাচনে জনগণ না, গুন্ডা-পান্ডার শ’ক্তি নির্বাচকের ভূমিকা পালন করে, সেখানে গুন্ডা-পান্ডার ধ’র্ষণ বা অন্য কোনো অ’পরাধের বিচার হতে পারে না। যাঁরা স’ন্ত্রাসী চ’ক্রের মাধ্যমে ক্ষ’মতায় অধিষ্ঠিত হন,

তাঁরা তাদের রক্ষা করার চেষ্টা করবেন। যে পু’লিশকে দেশের আইন না, এ স’ন্ত্রাসী চ’ক্রকে রক্ষায় নিয়োজিত করা হয়, সেই পু’লিশ তাদের স’ঙ্গেই গাঁটছড়া বাঁধবে। আমাদের দেশে এখন তা-ই হচ্ছে অনেক ক্ষেত্রে। [ফেসবুক থেকে]

লেখক: অধ্যাপক, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    gfgf

    © All rights reserved © 2018 worldinbangladesh.com