বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৮ অপরাহ্ন

শিরোনাম :
মাদ্রাসার ছাত্রদের কিছু হলে পুরো ‘ঢাকা শহর’ অচল করে দেওয়া হবে : ভিপি নুরের হুঁ’শিয়ারি পেঁয়াজের ‘দাম বাড়ানো’ শিখতে ঢাকায় আসছেন এক হাজার ব্যবসায়ী পূজা উপলক্ষে আরও ৬৩ মেট্রিক টন ইলিশ গেল ভারতে ইলিশ নিয়ে শহীদ আবরার ফাহাদের সেই স্ট্যাটাস ফেসবুকে ভাইরাল পানির দামে পেয়েও কলকাতায় তিনজনে ভাগে কিনছে এক ইলিশ অবশেষে চাপের মুখে পড়ে আগামীকাল থেকে বাংলাদেশে পেঁয়াজ পাঠাচ্ছে ভারত ভারতকে পাত্তাই দিলো না ব্যবসায়ীরা, পাঁচ দেশ থেকে আসছে ১৯ হাজার মেট্রিকটন টন পেঁয়াজ আমি আশাকরি এরদোগান সপরিবার নিয়ে বাংলাদেশে আসবেন: শেখ হাসিনা রি’মান্ডে মা’নসিক প্রতিব’ন্ধী হয়ে গেছে শা’হেদ: আ’ইনজীবী ম’ধ্যরাতে ঘরে ঢুকে ধ’র্ষণের চেষ্টা, ছা’ত্রলীগ নে’তা
পানির দামে পেয়েও কলকাতায় তিনজনে ভাগে কিনছে এক ইলিশ

পানির দামে পেয়েও কলকাতায় তিনজনে ভাগে কিনছে এক ইলিশ

দুর্গাপূজা উপলক্ষে ভারতকে পদ্মার ইলিশ পাঠিয়েছে বাংলাদেশ। মোট এক হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করা হবে। এর মধ্যে প্রথম চালানে ২০ টন ইলিশ ঢুকেছে ভারতে।

আর এ ইলিশ বাজারে পেয়ে আত্মহারা কলকাতার ক্রেতারা। সেখানে সাধ্যের মধ্যেই মূল্য নির্ধারণ করা হয়েছে এ মাছের।

তবে ইলিশের আকার একটু বড় হলে দামও একটু বেশি। আর এই দামের কারণে নাকি অনেকে ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই সেই সংখ্যা তিনের বেশিও দেখা গেছে!

ভারতীয় এক গণমাধ্যমের প্রতিবেদনে কলকাতার দমদম-পাতিপুকুর বাজারের ইলিশ মাছের দামের পরিস্থিতি তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশের পাঠানো ইলিশের মধ্যে এক টন গেছে ওই বাজারে। সেখানে বড়ো একটি ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ রুপিতে। এছাড়া ছোট একটি ইলিশ মিলছে ৮০০ থেকে ৯০০ রুপিতে।

এদিকে কলকাতার গণমাধ্যম এই সময় এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল ২০ টন পদ্মার ইলিশ ঢুকেছে।

আগামী এক মাস ওপার থেকে এপারে লরি লরি ইলিশের আমদানি হবে বলেই পেট্রাপোল স্থলবন্দর সূত্রে জানা যায়।

এবার সব মিলিয়ে প্রায় দেড় হাজার টন ইলিশ এপারে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

আরো পড়ুন..

অবশেষে চাপের মুখে পড়ে আগামীকাল থেকে বাংলাদেশে পেঁয়াজ পাঠাচ্ছে ভারত

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির নিষে’ধাজ্ঞা সর্তসাপেক্ষ তুলে নিলো ভারত। ফলে আগামীকাল বুধবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি পুনরায় শুরু হবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ হারুন জানিয়েছেন, পূর্বের খোলা ঋণপত্রের বিপরীতে সীমান্তের ওপারে আ’টকে পড়া যেসব পেঁয়াজবোঝাই ট্রাকের এক্সপোর্টের অনুমতি মিলেছে অথচ বাংলাদেশে প্রবেশ করতে পারেনি সেসমস্ত পেঁয়াজবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারবে।

তিনি আরও জানান, ভারতের দিল্লিতে ব্যবসায়ীদের সঙ্গে সরকারি পর্যায়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে জানিয়েছেন দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের সীমান্তের ওপারে প্রায় দেড় শতাধিক পেঁয়াজবোঝাই ট্রাক দেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে আছে।

এদিকে পেঁয়াজ রপ্তানিতে ভারতকে নি’ষেধাজ্ঞা প্রত্যা’হারের আহ্বান জানিয়েছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।

তিনি বলেন, নিষে’ধাজ্ঞার বিষয়টি জানার পরপরই বাংলাদেশ নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে উ’ত্থাপন করেছে।

শাহরিয়ার বলেন, এই ধরনের নিষে’ধাজ্ঞার যে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ভারত বাংলাদেশকে আগেই জানিয়ে দেবে এমন একটি অলিখিত বোঝাপড়া রয়েছে।
–বিডি মর্নিং

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com