বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৪ অপরাহ্ন

শিরোনাম :
মাদ্রাসার ছাত্রদের কিছু হলে পুরো ‘ঢাকা শহর’ অচল করে দেওয়া হবে : ভিপি নুরের হুঁ’শিয়ারি পেঁয়াজের ‘দাম বাড়ানো’ শিখতে ঢাকায় আসছেন এক হাজার ব্যবসায়ী পূজা উপলক্ষে আরও ৬৩ মেট্রিক টন ইলিশ গেল ভারতে ইলিশ নিয়ে শহীদ আবরার ফাহাদের সেই স্ট্যাটাস ফেসবুকে ভাইরাল পানির দামে পেয়েও কলকাতায় তিনজনে ভাগে কিনছে এক ইলিশ অবশেষে চাপের মুখে পড়ে আগামীকাল থেকে বাংলাদেশে পেঁয়াজ পাঠাচ্ছে ভারত ভারতকে পাত্তাই দিলো না ব্যবসায়ীরা, পাঁচ দেশ থেকে আসছে ১৯ হাজার মেট্রিকটন টন পেঁয়াজ আমি আশাকরি এরদোগান সপরিবার নিয়ে বাংলাদেশে আসবেন: শেখ হাসিনা রি’মান্ডে মা’নসিক প্রতিব’ন্ধী হয়ে গেছে শা’হেদ: আ’ইনজীবী ম’ধ্যরাতে ঘরে ঢুকে ধ’র্ষণের চেষ্টা, ছা’ত্রলীগ নে’তা
খালেদার জা’মিনের মেয়াদ বৃ’দ্ধি নিয়ে ফের আলোচনা আ’পত্তি নেই আ.লীগের

খালেদার জা’মিনের মেয়াদ বৃ’দ্ধি নিয়ে ফের আলোচনা আ’পত্তি নেই আ.লীগের

আগামী ২৪ আগস্ট শেষ হচ্ছে বিএনপি চেয়ারপাসন বেগম খালেদার জিয়ার শর্তসাপেক্ষে ছয় মাসের মুক্তির মেয়াদ। তাই সাজা মওকুফকালীন ছয়মাস পর মুক্তির সময়সীমা আরও বৃ’দ্ধি করতে চায় বিএনপি ও তার পরিবারের সদস্যরা।

ফলে জা’মিনের জন্য আইনি ও কৌশলগত সকল প্রস্তুতি সম্পন্ন করে স’রকারের কাছে আবেদন করবে তারা। এদিকে আইনি প্রক্রিয়ায় বেগম খালেদা জিয়ার মুক্তির সময়সীমা বৃ’দ্ধি নিয়ে আপত্তি নেই ক্ষ’মতাসীন আওয়ামী লীগের।

দলটির শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, খালেদার মা’মলার সাথে আওয়ামী লীগের কোনো সম্প’র্ক নেই। তারা যেকোনো মুহূর্তে মুক্তির সময়সীমা নিয়ে আবেদন করতে পারে। এটা আইনি বি’ষয়, রাজনৈতিক নয়।

ত’থ্যমতে, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দু’র্নীতি মা’মলায় সাজাপ্রা’প্ত হয়ে বেগম খালেদা জিয়া দীর্ঘ ২৫ মাস কারাভোগের পর চলতি বছরের ২৫ মার্চ স’রকারের নির্বাহী আদেশে ছয় মাসের জন্য মুক্তি পান।

মুক্তির শর্ত হিসেবে নিজ বাসায় অবস্থান, দেশেই চিকিৎসাসেবা নেয়া এবং সাজা মওকুফকালীন ছয় মাস কোনোভাবেই দেশের বাইরে যেতে পারবেন না, এমন শর্তে তাকে মুক্তি দেয় স’রকার। স’রকারের বেঁ’ধে দেয়া সেই মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ আগস্ট।

ফলে জা’মিনের বি’ষয়টি বেশ গুরুত্ব দিয়েই দেখছে বিএনপি ও তার পরিবারের সদস্যরা। জানতে চাইলে আওয়ামী লীগের এক শীর্ষ নেতা বলেন, খালেদা জিয়ার দ’ণ্ড হয়েছে আ’দালতের রায়ে। স’রকার কখনোই আ’দালতের বি’ষয়ে হস্তক্ষেপ করে না, করার সুযোগও নেই।

আওয়ামী লীগ আইনের শাসনে বিশ্বাস করে, বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে। আইন তার নিজস্ব গতিতে চলবে। খালেদা জিয়া যে আইনি প্রক্রিয়ায় মুক্তি পেয়েছেন, সেই প্রক্রিয়ায় ফের মুক্তি পেলে তা নিয়ে আওয়ামী লীগের কোনো মাথাব্য’থা থাকার কথা নয়।

বিএনপি সূত্র জানায়, বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শেষ পর্যায়ে থাকলেও তার সময়সীমা আরও বাড়াতে চায় বিএনপি ও তার পরিবার। তারা মনে করছেন, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নেয়া প্রয়োজন।

ফলে চলতি মাসে জা’মিন বৃ’দ্ধির আইনি ও কৌশলগত সকল প্রস্তুতি সম্পন্ন করে আগামী মাসের শুরুতেই স’রকারের কাছে আবেদন করবে তারা। খালেদা জিয়ার জা’মিন প্রস’ঙ্গে আওয়ামী লীগের অবস্থান জানতে চাইলে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান আমার সংবাদকে বলেন, ‘আইনি প্রক্রিয়ায় বিএনপির চেয়ারপাসন বেগম খালেদার জিয়া ছয় মাসের জা’মিনে রয়েছেন। সেই আইনি প্রক্রিয়াতেই যদি তার জা’মিনের সময়সীমা বৃ’দ্ধি করা হয় তাহলে আওয়ামী লীগের কোনো সমস্যা থাকার কথা নয়। আওয়ামী লীগ সবসময় আইনের ও’পর বিশ্বাসী এবং শ্রদ্ধাশীল।’

তিনি আরও বলেন, ‘তার মা’মলার স’ঙ্গে আওয়ামী লীগের কোনো সংশ্লিষ্টতা নেই। তার বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করেছিল এক-এগারোর স’রকার। যে অভিযোগে মা’মলা হয়, আ’দালতে সাক্ষী-প্রমাণের ভিত্তিতে তা প্রমাণিত হওয়ায় তিনি শা’স্তি পান। সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় তিনি দ’ণ্ডিত হয়েছেন।

দু’র্নীতির মা’মলা মাথায় নিয়ে দীর্ঘ ২৫ মাস কারাবাসে ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। কারাবাসে তার দীর্ঘদিন কে’টে গেলেও মাঠের রাজনীতিতে কোনো আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে পারেনি দলটির দায়িত্বশীল নেতারা। বরং রাজনীতির মাঠে নিষ্ক্রিয় ছিলো তাদের দলীয় কার্যক্রম।

কিন্তু নেত্রীর ছয় মাসের মুক্তির পর ঘরের রাজনীতিতে অনেকটাই সক্রিয় হয়ে উঠেছে দলটি। ফলে আগামীতে আইনি প্রক্রিয়ায় নেত্রীর মুক্তির সময়সীমা বৃ’দ্ধি না পেলে যেকোনো আন্দোলন-সংগ্রামে নামতে পারে বিএনপি।

ফলে দলটির নেতাকর্মীদের ক’ঠোর নজরদারিতে রাখবে ক্ষ’মতাসীন আওয়ামী লীগের হাইকমান্ড। মূ’লত বিএনপি নেতাকর্মীরা যখনই রাজনীতির মাঠে আন্দোলন-সংগ্রাম করে, তখনি জ্বা’লাও পোড়াও, মানুষের ও’পর পেট্রল নি’ক্ষেপ, বাসে আ’গুন দেয়াসহ বিভিন্ন না’শকতার সাথে জড়িয়ে পড়েছে দলটির নেতাকর্মীরা। তাই তাদের সেই সকল কর্মকাণ্ডের ও’পর নজর রাখছে ক্ষ’মতাসীন দলটি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীরর সদস্য আবদুর রহমান আরও বলেন, ‘আইনি প্রক্রিয়ায় গেলে আওয়ামী লীগের কোনো বা’ধা নেই। কিন্তু নেত্রীর মুক্তির আন্দোলনের নামে জ্বা’লাও-পোড়াও ও মানুষের ও’পর পেট্রল নি’ক্ষেপ করলে আওয়ামী লীগ তা প্রতিহত করবে।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ আমার সংবাদকে বলেন, ‘বিএনপি যদি বেগম খালেদার জিয়ার জা’মিনের জন্য আবেদন করে এবং আইন বিভাগ থেকে যদি প্রধানমন্ত্রী কাছে পাঠায়, অবশ্যই প্রধানমন্ত্রী সেটা বিবেচনা করবেন।’

আমারসংবাদ

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com