রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৪:৪৬ অপরাহ্ন

শিরোনাম :
gfgf আবারো বিয়ে করলেন একসময়ের জনপ্রিয় নায়িকা শমী কায়সার ভিপি নুরুল হক নুরকে গ্রে’প্তার না করলে দেশ অচলের ঘোষণা ছাত্রলীগের ভিপি নুরুল হক নুরকে গ্রে’প্তার না করলে দেশ অচলের ঘোষণা ছাত্রলীগের ধর্ষক নুরদের গ্রেপ্তার করা হয়নি কেন? প্রশাসন তাদের কেন ভয় পায়? প্রশ্ন ছাত্রলীগ সেক্রেটারির শেখ হাসিনাকে নিয়ে ধৃষ্টতা দেখালে ওইসব আন্দোলনকারীকে পিষে ফেলব: সনজিত চন্দ্র দাসের হুঁশিয়ারি যেখানে পাবেন এই ধ’র্ষক নুরু গংদের প্রতিহত করুন: ছাত্রলীগ সভাপতি জয় নুরু গংদের দ্বারা শুরু হওয়া ধর্ষণ সারা দেশব্যাপী ছড়িয়ে পড়ছে: ছাত্রলীগ সভাপতি যেখানে পাবেন এই ধ’র্ষক নুরু গংদের প্রতিহত করুন: ছাত্রলীগ সভাপতি জয় ক্ষমতা দেওয়া এবং টিকিয়ে রাখার মালিক একমাত্র আল্লাহ তাআলা : ওবায়দুল কাদের
ক’রোনাকালে গ’র্ভধারণ হলে কী কী স’মস্য স’ম্মুখিন হতে পারেন জেনে নিন

ক’রোনাকালে গ’র্ভধারণ হলে কী কী স’মস্য স’ম্মুখিন হতে পারেন জেনে নিন

বিশ্বে ক’রোনাভা’ইরাসেে মা’রা যাওয়া বেশির ভাগ রো’গীর ক্ষেত্রে দেখা গেছে তাদের আগে থেকে কোনো না কোনো শা’রীরিক জটিলতা ছিল। তাহলে গ’র্ভবতী মা কিংবা গ’র্ভস্থ ভ্রূণের ও’পর ক’রোনাভা’ইরাসেের কোনো প্রভাব পড়বে কি? প্রভাব যা-ই হোক।

ক’রোনাকালে কোনো প্রক্রিয়াতেই গ’র্ভধারণ না করতে পরামর্শ চিকিতসকদের। চলতি বছরের জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চিনের উহান প্রদেশের তংজি মেডিক্যাল কলেজ হাসপাতালে এক সমীক্ষা হয়।

সাধারণ ক’রোনা সংক্রমিতদের মতো উপসর্গ নিয়ে সেখানে ভর্তি সাতজন অ’ন্তঃসত্ত্বার ও’পর চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) যৌথভাবে সমীক্ষাটি করে। সিজ়ারিয়ান পদ্ধতিতে জন্মের ৩৬ ঘণ্টার মধ্যে পরীক্ষা করে দেখা যায়,

শুধু এক সদ্যোজাতের শ’রীরে ওই ভাই’রাস রয়েছে। একাধিক জীবনদায়ী ব্যবস্থার সাহায্যে সং’ক্র’মণ কাটিয়ে এখন সুস্থ সেই মায়েরা ও শি’শু।

গবেষকদের প্রাথমিক সি’দ্ধান্ত, কোভিড ১৯-এর সরাসরি প্রভাব শেষ ট্রাইমেস্টারে থাকা গ’র্ভস্থ শি’শুর উপরে পড়ে না। সমীক্ষায় প্রকাশ,ওই সাতজনশেষ ট্রাইমেস্টারে সংক্রমিত হয়েছিলেন ।

তবে প্লাসেন্টার মাধ্যমে ক’রোনা আ’ক্রান্ত মায়ের থেকে গ’র্ভস্থ শি’শুর শ’রীরে সংক্রমিত হতে পারে বলে আ’শঙ্কা করছেন গবেষকেরা। সে ক্ষেত্রে প্রথম বা দ্বিতীয় ট্রাইমেস্টারে অ’ন্তঃসত্ত্বা সংক্রমিত হলে ভ্রূণে কী প্রভাব পড়বে, গ’বেষ’ণাসাপেক্ষ সেটি।

তাই ও’ষুধ, আইভিএফ-সহ অন্যান্য বিকল্প পদ্ধতির সাহায্যে গ’র্ভধারণের প্রক্রিয়া বিশ্ব জুড়ে বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে ‘ইউরোপিয়ান সোসাইটি অব হিউম্যান রিপ্রোডাকশন অ্যান্ড এমব্রায়োলজি’ এবং ‘আমেরিকান সোসাইটি অব রিপ্রোডাক্টিভ মেডিসিন’।

চিকিৎসকদের মত, যেহেতু প্রথম ও দ্বিতীয় ট্রাইমেস্টারে প্রসূতি ক’রোনা আ’ক্রান্ত হলে ভ্রূণে কী প্রভাব পড়বে তা অজানা, তাই স্বাভাবিক প্রক্রিয়াতেও এখন গ’র্ভধারণ না করাই বাঞ্ছনীয়। তবে যারা ইতিমধ্যে অ’ন্তঃসত্ত্বা, তাদের সং’ক্র’মণ এড়াতে হু এবং আইসিএমআর-এর দেওয়া সাধারণ নির্দেশগুলো মেনে চলার পরামর্শ দিয়েছে ‘ফেডারেশন অব অবস্টেট্রিক অ্যান্ড গাইনিকোলজিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া’।

অন্তঃসত্ত্বরা জী করবেন

যদি এরই মধ্যে অ’ন্তঃসত্ত্বা হয়ে থাকেন তবেবাড়িতে থাকুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখু’ন।বারবার সাবান দিয়ে হাত ধোবেন। মুখে-চোখে হাত দেবেন না। অ’সুস্থ ব্যক্তির থেকে দূরে থাকুন। প্রয়োজনে ঘরেও মাস্ক পরুন। তোয়ালে, সাবান, বাসন-সহ নিজের ব্যবহৃত জিনিস আলাদা রাখু’ন।ঘরের দরজা-জানলা খুলে রাখু’ন। জ্বর, সর্দি, কাশি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

মা যদি ক’রোনা আ’ক্রান্ত হন

দুবাই সি বিচ! দেখু’ন

চিকিৎসকদের ত’থ্য,এখনও পর্যন্ত জানা গিয়েছে, আ’ক্রান্ত মায়ের থেকে কোলস্ট্রামের মাধ্যমে সদ্যোজাতের ক’রোনা সংক্রমিত হওয়ার আ’শঙ্কা নেই। তা ছাড়া সদ্যোজাতের মায়ের দু’ধ জরুরি। অতএব মা কোভিড-১৯ সংক্রমিত হলেও দু’ধ খাওয়াবেন। তবে সরাসরি না। হাত এবং স্ত’ন সাবান দিয়ে ভাল করে পরিষ্কার করে মাস্ক, গ্লাভস এবং পরিচ্ছন্ন পোশাক পরে পাম্প করে দু’ধ বার করে নিয়ে তবেই খাওয়াতে হবে। এ ছাড়া যাবতীয় নির্দেশিকা মেনে অ’ন্তঃসত্ত্বাকে স্বাভাবিক জীবনযাপন করতে হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    gfgf

    © All rights reserved © 2018 worldinbangladesh.com