শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:৫১ অপরাহ্ন

শিরোনাম :
আমার নিজস্ব কোনো থাকার জায়গা নেই, আমার কোনো বাড়ি নেই, এক কাঠা জমিও নেই: সুজন কড়া নজরদারিতে মামুনুল হক, নির্দেশনা পেলেই গ্রে’প্তার! পালাতক মামুনুল হক, মামুনুলকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না স্ত্রী’কে নিয়ে বেড়াতে গিয়ে আওয়ামী লীগ নেতাদের হাতে মামুনুল হক অ’বরুদ্ধ এইমাত্র পাওয়াঃ ভক্তদের কা’ন্নার সাগরে ভাসিয়ে কলকাতাকে বিশাল সমস্যায় ফেললেন সাকিব মতিঝিলে মোদিবি’রোধী বি’ক্ষো’ভ, ‘শি’শুবক্তা’ রফিকুল আ’টক অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অবশেষে আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব অধিনায়কের নাম ঘোষণা করলো কলকাতা নাইট রাইডার্স তাসকিন, রুবেলকে বাদ দিয়ে যে পেসার নিয়ে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো ডোমিঙ্গ
স্প’র্শ ছা’ড়া হাত ধো’য়ার মে’শিন বা’নিয়ে ৯ ব’ছরের শি’শু পেল রা’ষ্ট্রপতি প’দক

স্প’র্শ ছা’ড়া হাত ধো’য়ার মে’শিন বা’নিয়ে ৯ ব’ছরের শি’শু পেল রা’ষ্ট্রপতি প’দক

ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ ঠে’কাতে কাঠ দিয়ে হাত ধোয়ার মেশিন উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দেয়া কেনিয়ার নয় বছরের স্টি’ফেন ওয়ামুকতা ‘প্রেসিডেনশিয়াল পদক’ এ ভূষিত হয়েছে।

পু’রস্কার পেয়ে আনন্দিত জানিয়ে স্টিফেন বলেছে, ‘আমার এখন দুটি হাত ধোয়ার মেশিন আছে। আমি আরো বেশি বানাতে চাই।’ ক’রোনা প্রতিরোধে টিভির অনুষ্ঠান দেখে তার মাথায় এটা এসেছিল।

পশ্চিম কেনিয়ার যে গ্রামে তারা থাকে সেখানে অবশ্য এখনো ক’রোনা আ’ক্রান্ত কোন রো’গী শণাক্ত হয়নি। যদিও কেনিয়ায় ৭০ জন মা’রা গেছে এবং দুই হাজারের বেশি শণাক্ত হয়েছে।

কিন্তু স্টিফেনের বাবা জেমস ওয়ামুকতা চিন্তিত এই ভেবে যে ক’রোনা যে কোন সময় তাদের গ্রামেও চলে আসতে পারে। ‘আমি জানালা বানানোর জন্য কিছু কাঠের টুকরো বাড়িতে এনেছিলাম। কিন্তু বাইরে কাজ সেড়ে একদিন পর ফিরে দেখি স্টিফেন হাত ধোয়ার মেশিন বানিয়ে বসে আছে’, জেমস বলছিলেন।

‘চিন্তাটা ওর। আমি শুধু মেশিনটি বাঁধতে সাহায্য করেছি৷ আমি ওকে নিয়ে খুব গর্বিত। নতুন কিছু শেখার প্রতি ও সবসময়ই বেজায় উৎসুক’, জেমস যোগ করেন।

সোমবার দেশপ্রেমের জন্য দেয়া প্রেসিডেনশিয়াল পদক ‘ওযালান্ডো’ মোট ৬৮ জন কেনিয়ানকে প্রদান করা হয়েছে যাদের মধ্যে স্টিফেনও একজন। স্টিফেন বলেছে সে বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চায়। জানতে পেরে তাদের কাউন্টির গভর্নর তাকে বৃত্তি পাইয়ে দেবেন বলে কথা দিয়েছেন।

ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ ঠে’কাতে কাঠ দিয়ে হাত ধোয়ার মেশিন উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দেয়া কেনিয়ার নয় বছরের স্টিফেন ওয়ামুকতা ‘প্রেসিডেনশিয়াল পদক’ এ ভূষিত হয়েছে।

পুরস্কার পেয়ে আনন্দিত জানিয়ে স্টিফেন বলেছে, ‘আমার এখন দুটি হাত ধোয়ার মেশিন আছে। আমি আরো বেশি বানাতে চাই।’ ক’রোনা প্রতিরোধে টিভির অনুষ্ঠান দেখে তার মাথায় এটা এসেছিল। পশ্চিম কেনিয়ার যে গ্রামে তারা থাকে সেখানে অবশ্য এখনো ক’রোনা আ’ক্রান্ত কোন রো’গী শণাক্ত হয়নি। যদিও কেনিয়ায় ৭০ জন মা’রা গেছে এবং দুই হাজারের বেশি শণাক্ত হয়েছে। কিন্তু স্টিফেনের বাবা জেমস ওয়ামুকতা চিন্তিত এই ভেবে যে ক’রোনা যে কোন সময় তাদের গ্রামেও চলে আসতে পারে।

‘আমি জানালা বানানোর জন্য কিছু কাঠের টুকরো বাড়িতে এনেছিলাম। কিন্তু বাইরে কাজ সেড়ে একদিন পর ফিরে দেখি স্টিফেন হাত ধোয়ার মেশিন বানিয়ে বসে আছে’, জেমস বলছিলেন।

‘চিন্তাটা ওর। আমি শুধু মেশিনটি বাঁধতে সাহায্য করেছি৷ আমি ওকে নিয়ে খুব গর্বিত। নতুন কিছু শেখার প্রতি ও সবসময়ই বেজায় উৎসুক’, জেমস যোগ করেন।

সোমবার দেশপ্রেমের জন্য দেয়া প্রেসিডেনশিয়াল পদক ‘ওযালান্ডো’ মোট ৬৮ জন কেনিয়ানকে প্রদান করা হয়েছে যাদের মধ্যে স্টিফেনও একজন।

স্টিফেন বলেছে সে বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চায়। জানতে পেরে তাদের কাউন্টির গভর্নর তাকে বৃত্তি পাইয়ে দেবেন বলে কথা দিয়েছেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 worldinbangladesh.com